চীনে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৭৪

চীনে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৭৪

চীনে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৭৪
ফাইল ফটো

আন্তর্জাতিক ডেস্ক: চীনের সিচুয়ান প্রদেশে ভূমিকম্পের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৪ জনে। আহত হয়েছেন দুই শতাধিক। এ ছাড়া এখনো নিখোঁজ রয়েছেন অন্তত ৩০ জন। ধ্বংসস্তূপের নিচে আটকেপড়াদের উদ্ধারে অভিযান চলছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। খবর নিউইয়র্ক পোস্টের।

সোমবার (৫ সেপ্টেম্বর) স্থানীয় সময় দুপুর ১টার দিকে চীনের দক্ষিণাঞ্চলে আঘাত হানে ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। এর প্রভাবে সিচুয়ান প্রদেশের বিভিন্ন স্থানে দেখা দেয় ভূমিধস। এতে প্রাদেশিক রাজধানী চেংদুর পাশাপাশি পার্শ্ববর্তী প্রদেশেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ধ্বংসস্তূপে পরিণত হয় বহু এলাকা।

সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টের খবরে বলা হয়, শক্তিশালী এ ভূমিকম্পে তিন শতাধিক বেইস স্টেশন ও ১৩৪ কিলোমিটার অপটিক ফাইবার ক্ষতিগ্রস্ত হয়েছে। বুধবার পর্যন্ত ৭৭টি বেইস স্টেশন চালু করা সম্ভব হয়েছে। এ ছাড়া প্রায় ২২ হাজার ঘরবাড়িতে বিদ্যুৎ সংযোগ সচল করা হয়েছে।

এদিকে ভূমিকম্পের আঘাতে প্রাণহানির সংখ্যা বেড়েই চলেছে। ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া অনেককেই উদ্ধার করে নিরাপদ স্থানে পাঠানো হলেও বাকিদের উদ্ধারে অভিযান চলছে। মোতায়েন করা হয়েছে হেলিকপ্টার।

ভূমিকম্পের পর সিচুয়ান প্রদেশের ১০ হাজারের বেশি বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। বিভিন্ন স্থানে আহতদের চিকিৎসাসেবায় সেনাবাহিনীর তত্ত্বাবধানে বসানো হয়েছে অস্থায়ী ক্যাম্প। প্রশাসনের পক্ষ থেকে সরবরাহ করা হচ্ছে ওষুধ।

সিচুয়ানে রেকর্ড করা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে ২০০৮ সালের মে মাসে। ওয়েনচুয়ান কেন্দ্রিক ৮ মাত্রার ওই ভূমিকম্পে প্রায় ৭০ হাজার মানুষের প্রাণহানি হয়।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply